অফিসার ক্যাডেট পদে বিমানবাহিনীতে চাকরির সুযোগ ২০২২

অফিসার ক্যাডেট পদে বিমানবাহিনীতে চাকরির সুযোগ ২০২২


জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী। বিমান বাহিনীতে  ‘অফিসার ক্যাডেট (৮৬ বিএএফএ কোর্স)’ হিসেবে নিয়োগ দেওয়া হবে। যোগ্যতা থাকলে এখনি সুযোগ কাজে লাগানোর। আপনার যদি যোগ্যতা থাকে আবেদন করতে পারেন আপনিও। আগ্রহী যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবেন অনলাইনে । আবেদন পক্রিয়া  এবং সব তথ্য বিস্তারিত নিচে তুলে ধরা হলোঃ


অফিসার ক্যাডেট পদে বিমানবাহিনীতে চাকরির সুযোগ ২০২২



পদের নামঃ অফিসার ক্যাডেট (৮৬ বিএএফএ কোর্স)।


শিক্ষাগত যোগ্যতাঃ স্বীকৃত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক / সমমান এবং জিসিই ‘ও’ এবং ‘এ’ লেভেল পাস প্রার্থীরা অফিসার ক্যাডেটের বিভিন্ন শাখায় আবেদন করতে পারবেন। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক / সমমান পাস প্রার্থীদের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০  এবং উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান/ হিসাববিজ্ঞানে ন্যূনতম গ্রেড ‘এ’ থাকতে হবে। প্রার্থীর ন্যূনতম বয়স ১৬ বছর ৬ মাস থেকে ২২ বছরের মধ্যে হতে হবে (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।


শারীরিক যোগ্যতা পুরুষঃ 


পুরুষ প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ৫ ফিট ৪ ইঞ্চি, বুকের মাপ ৩২ ইঞ্চি ও প্রসারণ ২ ইঞ্চি। 


শারীরিক যোগ্যতা মহিলাঃ 


মহিলা প্রার্থীর ক্ষেত্রে ৫ ফিট ৪ ইঞ্চি, বুকের মাপ ২৮ ইঞ্চি ও প্রসারণ ২ ইঞ্চি। 


বৈবাহিক অবস্থাঃ প্রার্থীকে অবিবাহিত হতে হবে।


প্রশিক্ষণ ও কমিশনঃ বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহসহ বাংলাদেশ বিমানবাহিনী একাডেমিতে তিন বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে ফ্লাইং অফিসার পদবিতে নিয়মিত কমিশন প্রদান করা হবে। কমিশনপ্রাপ্তির পরবর্তী এক বছরসহ মোট চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি প্রদান করা হবে।


সুযোগ-সুবিধাঃ প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের মাসিক বেতন ১০ হাজার টাকা এবং প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতা দেওয়া হবে। বিমানবাহিনীতে রয়েছে বৈমানিক হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ। প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশনপ্রাপ্তির পর মেধাবী অফিসার ক্যাডেটরা বিদেশে যাওয়ার সুযোগ পাবেন এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস–সহ (বিইউপি) দেশ-বিদেশে মাস্টার্স–পিএইচডিসহ উচ্চতর শিক্ষা অর্জন করতে পারবেন। বিমানবাহিনীর এক ঘাঁটি থেকে অন্য ঘাঁটিতে সপরিবার বিমান বা হেলিকপ্টারযোগে যাতায়াতের সুযোগ, বাসস্থান ও রেশনপ্রাপ্তির সুযোগ, সামরিক হাসপাতালে নিজের ও পরিবারের চিকিৎসার সুযোগ রয়েছে।


বেতন-স্কেলঃ প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের মাসিক বেতন ১০,০০০ টাকা। প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি প্রাপ্য।


আবেদনের নিয়ম ঃ


আগ্রহী প্রার্থীদের বিমানবাহিনীর নির্দিষ্ট ওয়েবসাইটে আবেদন করতে নিচে দেওয়া Apply Button ক্লিক করুন।




আবেদনের শেষ তারিখঃ ২৭ ফেব্রুয়ারি, ২০২২


বাংলাদেশ বিমান বাহিনীর অফিসিয়াল বিজ্ঞপ্তিটি নিম্নে দেওয়া হলঃ


অফিসার ক্যাডেট পদে বিমানবাহিনীতে চাকরির সুযোগ ২০২২


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url